কবে যে উড়াল দিব
- কবির মুক্তাদির ০৬-০৫-২০২৪

কে জানে মৌমাছিরা উড়ে গেছে কোথায়,
কোন হদিস জানা নেই।

মৌচাকটির কঙ্কাল ঝুলে আছে গাছের ডালে,
সাদা মোমের কঙ্কাল;
ওতে মধু নেই,প্রাণের ছোঁয়া নেই।
প্রাণ ছাড়া দেহ বড্ড বেক্ষাপ্পা,
তেমনি বড্ড বেমানান মৌমাছিহীন মৌচাক।

মৌমাছিদের মতো কবে যে এমনি করে উড়ে যাব,
সবার অলক্ষ্যে কবে যে এমন ফুরুৎ করে
উড়াল দিবে আমার পরাণ পাখি।

সেই ভালো-পরাণ আমার খাঁচাছাড়া হোক,
দেহখানি গলে পঁচে যাক,
খাঁচাছাড়া হয়ে বেঁচে যাক বেঁচে থাক পরাণপাখি।

মৌমাছি ছাড়া মৌচাক টিকে না,
রোদে ঝলসে যায় বৃষ্টিতে খসে যায়,
মৌচাক ছাড়াও বেঁচে থাকে মৌমাছি;
বেঁচে থেকে আবার মৌচাক গড়ে,
বেঁচে থেকে আবার মৌচাকে মধু ভরে।

প্রাণ ছাড়া তেমনি দেহ বাঁচে না,
মাটিতে মিশে যায় হারিয়ে যায়;
দেহ ছাড়াও বেঁচে থাকে প্রাণ,
বেঁচে থেকে দিকে দিকে আলো ছড়ায়,
বেঁচে থেকে পৃথিবী খুশিতে ভরায়।

মৌমাছিদের মতো কবে যে এমনি করে উড়ে যাব,
সবার অলক্ষ্যে কবে যে এমন ফুরুৎ করে
উড়াল দিবে আমার পরাণ পাখি।

২১/০৮/১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।